Manual for Photographs and Video

১৯. গবেষণায়/প্রকাশনায়/মিডিয়ায় খবর ও তথ্যচিত্রের জন্য নিদর্শনের আলোকচিত্র /ভিডিও গ্রহণের নিয়মাবলী।
১৯.১ গবেষক বা প্রকাশক তার সংশ্লিষ্ট গবেষণা/প্রকাশনা/মিডিয়ায় খবর ও তথ্যচিত্রের বিষয়বস্তুর তথ্য প্রদানসহ বাংলাদেশ জাতীয় জাদুঘরের নির্ধারিত ফরমে (বা.জা.জা. ফরম নম্বর-ড ) বা সাদা কাগজে আলোকচিত্র (তথ্যচিত্রের জন্য ভিডিও) গ্রহণের প্রয়োজনীয়তা উল্লেখ পূর্বক গ্যালারি/স্টোরে সংরক্ষিত নিদর্শনের আলোকচিত্র চেয়ে সরাসরি/ডাকযোগে/কোন ইলেকট্রনিক মাধ্যমে মহাপরিচালক/বিভাগীয় প্রধান সমীপে আবেদন করবেন।
১৯.২ মহাপরিচালক আবেদনটি সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানের নিকট প্রেরণ করবেন। বিভাগীয় প্রধান আবেদনকারীর প্রস্তাবিত নিদর্শনের ছবি সরবরাহের বিষয়ে মন্তব্য পেশ করবেন।
১৯.৩ চাহিদানুযায়ী নিদর্শনের আলোকচিত্রের সফ্‌ট কপি/নেগেটিভ বা ভিডিও সংশ্লিষ্ট বিভাগ/শাখায় না থাকলে বিভাগীয় প্রধান সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে নিয়ে স্টোর/গ্যালারি পরিদর্শনে যাবেন এবং আবেদনকারীর প্রয়োজন বিবেচনা ও কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে নিদর্শনের তালিকা প্রস্তুত করে ফরমে তথ্য লিপিবদ্ধ করে ছবি/ভিডিও গ্রহণের ব্যবস্থা করবেন। এ ক্ষেত্রে ফটোগ্রাফি/অডিও ভিজুয়াল শাখা সহযোগিতা করবে।
১৯.৪ ছবি তোলা/ভিডিও ধারণের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিভাগীয় প্রধান তার মন্তব্য পেশ করে প্রয়োজন মনে করলে সংরক্ষণ বিভাগের অবগতি ও মতামতের জন্য দাখিলকৃত আবেদনটি সংরক্ষণ বিভাগে প্রেরণ করবেন।
১৯.৫ পরিশেষে আবেদনটি মহাপরিচালক সমীপে উপস্থাপন করা হলে তিনি বিভাগীয় প্রধানের মতামতের আলোকে আলোকচিত্র/ভিডিও প্রদানের চূড়ান্ত সিদ্ধান্ত প্রদান করবেন এবং আবেদন সংশ্লিষ্ট বিভাগে প্রেরণ করবেন। তবে জাতীয় জাদুঘর ও এর নিয়ন্ত্রণাধীন জাদুঘরে কর্মরত গবেষকদের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিভাগীয় প্রধান/শাখা জাদুঘর প্রধান আলোকচিত্র প্রদানের সিদ্ধান্ত দিতে পারবেন এবং সে ক্ষেত্রে জাতীয় জাদুঘর ও এর নিয়ন্ত্রণাধীন জাদুঘরে কর্মরত গবেষকদের অনুচ্ছেদ ১৯.৬ এ বর্ণিত শুধুমাত্র আলোকচিত্র/ভিডিও চিত্র ব্যয়ের ২৫% হারে অর্থ পরিশোধ করতে হবে।
১৯.৬ মহাপরিচালকের নিকট থেকে চূড়ান্ত অনুমোদন প্রাপ্তির পর সংশ্লিষ্ট গবেষক/প্রকাশক/মিডিয়াকে নিম্নের ব্যবস্থাধীনে আলোকচিত্র (সফট কপি/প্রিন্ট কপি) ও ভিডিও সরবরাহ করা হবে।
(ক) আলোকচিত্র/ভিডিও গ্রহণের জন্য নির্দিষ্ট পরিমান সার্ভিস চার্জ ও মূল্য বাংলাদেশ জাতীয় জাদুঘরের হিসাব শাখায় (শাখা জাদুঘরের ক্ষেত্রে শাখা জাদুঘরে) সাধারণ ফান্ডে নগদ জমা অথবা ডাকযোগে আবেদনসহ ব্যাংক ড্রাফট/ডিমান্ড ড্রাফট (বাংলাদেশ জাতীয় জাদুঘরের অনুকূলে) প্রদান করতে হবে। সার্ভিস চার্জ ও আলোকচিত্রের (সফট কপি/প্রিন্ট কপি) ব্যয় নিম্নরূপ:
সার্ভিস চার্জ: বাংলাদেশী নাগরিকের ক্ষেত্রে বিদেশী নাগরিকের ক্ষেত্রে
১-৫টি আলোকচিত্রের (সফট কপি/প্রিন্ট কপি) জন্য ১০০/- টাকা। ১-৫টি আলোকচিত্রের জন্য ২০০/- টাকা।
৬-২০টি আলোকচিত্রের (সফট কপি/প্রিন্ট কপি) জন্য ৩০০/- টাকা। ৬-২০টি আলোকচিত্রের (সফট কপি/প্রিন্ট কপি) জন্য ৬০০/- টাকা।
২০ এর ঊর্ধ্বে আলোকচিত্রের (সফটকপি/প্রিন্ট কপি) জন্য ১০০০/-টাকা। ২০ এর ঊর্ধ্বে আলোকচিত্রের (সফটকপি/প্রিন্ট কপি) জন্য ২০০০/-টাকা।
২০০ টাকা প্রতি মিনিটের ভিডিও এর জন্য ২০০ টাকা প্রতি মিনিটের ভিডিও এর জন্য
আলোকচিত্রের (প্রিন্ট কপি) ব্যয়: ৩ আর সাইজ ৫০/- টাকা (প্রতিটি) ৩ আর সাইজ ১০০/-টাকা(প্রতিটি)
৪ আর সাইজ ১০০/- টাকা (প্রতিটি) ৪ আর সাইজ ২০০/- টাকা (প্রতিটি)
৫ আর সাইজ ৪০০/- টাকা (প্রতিটি) ৫ আর সাইজ ৬০০/- টাকা (প্রতিটি)
আলোকচিত্রের (সফট কপি) ব্যয়: ৫০০/- টাকা (প্রতিটি) ১০০০/- টাকা (প্রতিটি)
ভিডিও চিত্রের ব্যয় প্রতি মিনিট ২০০০/- টাকা প্রতি মিনিট ৪০০০/- টাকা
* দেশের অভ্যন্তরে রেজিস্টার্ড ডাকযোগে/ ইলেকট্রনিক মেইলে আলোকচিত্রের (সফট কপি/প্রিন্ট কপি) গ্রহণের ক্ষেত্রে অতিরিক্ত ৩০/-টাকা সার্ভিস চার্জ প্রদান করতে হবে।
** দেশের বাহিরে রেজিস্টার্ড ডাকযোগে/ ইলেকট্রনিক মেইলে আলোকচিত্রের (সফট কপি/প্রিন্টকপি) গ্রহণের ক্ষেত্রে অতিরিক্ত ২০০০/-টাকা সার্ভিস চার্জ প্রদান করতে হবে।
*** জাদুঘরের প্রচারণা বিবেচনা করে মিডিয়ায় ভিডিও/আলোকচিত্র প্রদানের ক্ষেত্রে ভিডিও/আলোকচিত্রের ব্যয় ও সার্ভিস চার্জ মহাপরিচালক সম্পূর্ণ বা আংশিক মওকুফ করতে এবং মিডিয়াকে ভিডিও/আলোকচিত্র গ্রহণের অনুমতি দিতে পারবেন।
**** আলোক সংবেদনশীল নিদর্শনের ক্ষেত্রে আলোকচিত্র/ভিডিও ধারণের ক্ষেত্রে অতিরিক্ত আলো ব্যবহার করা যাবে না।
(খ) আবেদনকারীর অর্থ জমা দেওয়া নিশ্চিত হলে আলোকচিত্র সরবরাহের জন্য সংশ্লিষ্ট নিদর্শন সম্পর্কিত বিভাগ মহাপরিচালক কর্তৃক অনুমোদিত আবেদন ও অর্থ জমা দেওয়া রশিদের প্রত্যায়িত ফটোকপিসহ নথি জনশিক্ষা বিভাগে প্রেরণ করবে। জনশিক্ষা বিভাগ আলোকচিত্র/অডিও ভিজুয়াল শাখায় নথিটি আলোকচিত্র/ভিডিও সরবরাহের জন্য প্রেরণ করবে। আলোকচিত্র/অডিও ভিজুয়াল শাখা চাহিদানুযায়ী আলোকচিত্র/ভিডিও মূল বিভাগ/শাখা জাদুঘরকে (নিদর্শন সম্পর্কিত) সরবরাহ করবে এবং প্রাপ্তি স্বীকার গ্রহণ করবে।
(গ) আলোকচিত্র/অডিও ভিজুয়াল শাখা এ ধরনের আলোকচিত্র/ভিডিও সরবরাহের রেজিস্টার সংরক্ষণ করবে।
(ঘ) নিদর্শন সম্পর্কিত বিভাগ আলোকচিত্র শাখা থেকে সরবরাহকৃত আলোকচিত্র আবেদনকারীকে সরবরাহ করবে এবং অনুমোদিত ফরমে (বিভাগীয় নথিতে রক্ষিত) এবং রেজিস্টারে প্রাপ্তি স্বীকার গ্রহণ করবে। অনুমোদিত ফরমের একটি কপি ও অর্থ পরিশোধের রশিদ আবেদনকারী সংরক্ষণ করবেন।
১৯.৭ শোকেসের ভিতর রক্ষিত কোন নিদর্শন কাঁচের মধ্য দিয়ে আলোকচিত্র গ্রহণে অসুবিধা হলে, বিভাগীয় প্রধানের অনুমোদনক্রমে বিভাগীয় তদারকীতে শোকেসের তালা ও ডালা সম্ভাব্য ক্ষেত্রে খুলে দেয়া যেতে পারে। এসব ক্ষেত্রে নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে যথারীতি অবহিত করতে হবে। স্টোরে রক্ষিত নিদর্শনের আলোকচিত্র গ্রহণকালে স্টোর খোলা এবং বন্ধের জন্য অনুচ্ছেদ নম্বর ১৩.৫-১৩.৭ অনুসরণ করতে হবে।
১৯.৮ অতিরিক্ত আলো বা ফ্লাস লাইটের প্রতিফলনে যে সকল নিদর্শন ক্ষতিগ্রস্ত হতে পারে সেসব নিদর্শনের আলোকচিত্র গ্রহণের জন্য দুই বারের বেশি ফ্লাস ব্যবহার করা যাবে না। এ বিষয়ে জাদুঘরের সংরক্ষণ বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পরামর্শকে অগ্রাধিকার দিতে হবে।
১৯.৯ জাদুঘরের সংশ্লিষ্ট নিদর্শনের আলোকে রচিত ও মুদ্রিত প্রকাশনায়, গবেষক, মিডিয়াকে বাংলাদেশ জাতীয় জাদুঘরের সহযোগিতা কৃতজ্ঞতার সঙ্গে উল্লেখ করতে বাধ্য থাকবেন। এই আলোকচিত্র/ভিডিও গ্রহণের আবেদনের সঙ্গে বর্ণিত কাজে ব্যবহার করা ছাড়া অন্য কোন কাজে ব্যবহার করতে পারবেন না এবং মুদ্রিত কপি/ডকুমেন্টারী ফিল্মের এক কপি জাদুঘরে প্রদান করবেন । যদি অন্য কোন কাজে তিনি এই আলোকচিত্র/ভিডিও ব্যবহার করতে চান তবে তাকে নতুন করে বাংলাদেশ জাতীয় জাদুঘর কর্তৃপক্ষের অনুমোদন নিতে হবে।
১৯.১০ বিজ্ঞাপন, ভিউকার্ড তৈরি অথবা কোন ব্যবসার ক্ষেত্রে এই আলোকচিত্র/ভিডিও ব্যবহার করা চলবে না।
১৯.১১ যদি কোন প্রকাশনী বা বিজ্ঞাপনী সংস্থা বাণিজ্যিক ভিত্তিতে প্রকাশিত ক্যালেন্ডার, বিজ্ঞাপন, ডকুমেন্টারী ফিল্ম ইত্যাদিতে জাদুঘরের কোন নিদর্শনের ছবি ব্যবহার করতে চান তবে জাদুঘর কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে জাদুঘর কর্তৃপক্ষ কর্তৃক ধার্যকৃত মূল্যের বিনিময়ে এবং আরোপিত শর্তাবলী মানা সাপেক্ষে সংশ্লিষ্ট বিজ্ঞাপনী/প্রকাশনী প্রতিষ্ঠান পূর্ব অনুমতি নিয়ে তা করতে পারবেন এবং মুদ্রিত কপি/ডকুমেন্টারী ফিল্মের এক কপি জাদুঘরে প্রদান করবেন। তবে সরকারী প্রতিষ্ঠানের ক্ষেত্রে এই অনুচ্ছেদ প্রযোজ্য হবে না।
১৯.১২ জাদুঘরের কোন নিদর্শনের আলোকচিত্র বা অনুকৃতি কোন উৎ পাদিত পণ্য বা দ্রব্যাদির ট্রেডমার্ক হিসেবে ব্যবহার করা যাবে না।
১৯.১৩ আলোকচিত্র/ভিডিও তোলা সংক্রান্ত যাবতীয় ফরম/কাগজাদি শিক্ষা শাখায় স্বতন্ত্র গার্ড ফাইলে সংরক্ষিত থাকবে।
১৯.১৪ (ক) উপর্যুক্ত পদ্ধতির পাশাপাশি যদি চাহিদানুযায়ী নিদর্শনের আলোকচিত্র/ভিডিও সফ্‌টকপি সংশ্লিষ্ট বিভাগে সংরক্ষিত থাকে তবে গবেষকদের চাহিদা দ্রুত নিষ্পত্তি ও সহজীকরণের লক্ষ্যে মহাপরিচালকের অনুমোদন ও নির্ধারিত চার্জ ও ব্যয় পরিশোধ নিশ্চিত হওয়ার পর সংশ্লিষ্ট বিভাগীয় প্রধান বিভাগীয় ভাবে আলোকচিত্র প্রিন্ট করে সরবরাহ করতে পারবেন। সেক্ষেত্রে স্বতন্ত্র গার্ড ফাইলে সংরক্ষণের জন্য মহাপরিচালকের অনুমোদনের ফটোকপি শিক্ষা ও আলোকচিত্র/অডিও ভিজুয়াল শাখায় প্রেরণ করতে হবে। গবেষকদের চাহিদা দ্রুত নিষ্পত্তি ও সহজীকরণের লক্ষ্যে কিউরেটোরিয়াল বিভাগীয় প্রধানগণ তার বিভাগের সকল নিদর্শনের আলোকচিত্রের সফ্‌ট কপি আলোকচিত্র শাখার পাশাপাশি বিভাগীয় ভাবে পর্যায়ক্রমে সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করবেন।
(খ) কোন গবেষক একটি আবেদনপত্রে দুই বা ততোধিক বিভাগের নিদর্শনের আলোকচিত্র/ভিডিও চিত্র চেয়ে থাকলে একটি বিভাগ মূল আবেদনপত্রের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে এবং ঐ আবেদনপত্রের সত্যায়িত ফটোকপি সংশ্লিষ্ট অন্য বিভাগে প্রেরণ করবে। আবেদনপত্র এবং আবেদনপত্রের সত্যায়িত ফটোকপির মাধ্যমে বিভাগগুলো একই সাথে ছবি/ভিডিও প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবে।

Contact Us

Phone (PABX): +88-02-58614842, +88-02-58614880, 58615012-3

Fax: +88-02-9667381

E-mail: This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.

Web: www.bangladeshmuseum.gov.bd